ঢাকা , শনিবার, ২০২১ ডিসেম্বর ০৪, ২০ অগ্রহায়ণ ১৪২৮

খেলা

দুই হারের পরও যেভাবে সেমিতে যেতে পারে ভারত

স্পোর্টস ডেস্ক | টুয়েন্টিফোর টিভি
প্রকাশিত : সোমবার, ২০২১ নভেম্বর ০১, ১১:৪৯ পূর্বাহ্ন

টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা দুই হারের পর শঙ্কায় ভারতের সেমিফাইনালের ওঠার মিশন। তবুও শেষ চারের টিকিট পাওয়ার ক্ষেত্রে এখনো সূক্ষ্ম সমীকরণে আশা দেখতে পারে টিম ইন্ডিয়া।

এবারের বিশ্বকাপের সুপার টুয়েলভের দুই নম্বর গ্রুপে ভারতের অবস্থান এখন পাঁচে। ৬ পয়েন্ট নিয়ে পাকিস্তান শীর্ষে, ৪ পয়েন্ট নিয়ে আফগানিস্তান দুইয়ে, ২ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড তিনে ও কিউইদের সমানসংখ্যক পয়েন্ট নিয়ে নামিবিয়া চার নম্বরে রয়েছে।

সেরা চারে থাকা এই দলগুলোর মধ্যে পাকিস্তান ও আফগানিস্তান এখন পর্যন্ত ৩, নিউজিল্যান্ড ও নামিবিয়া ২ ম্যাচ খেলেছে। তিন জয়ের সুবাদে পাকিস্তান একপ্রকার সেমিফাইনাল নিশ্চিতই করে ফেলেছে। হিসাব অনুযায়ী ভারতকে সেমিফাইনালে যেতে হলে পরের তিন ম্যাচেই জয় পেতে হবে। পাশাপাশি আফগানিস্তানকে হারতে হবে নিউজিল্যান্ডের সঙ্গে। আবার নিউজিল্যান্ডকেও স্কটল্যান্ড ও নামিবিয়ার বিপক্ষে হার বরণ করতে হবে, পাকিস্তানকে জিততে হবে নামিবিয়া কিংবা স্কটল্যান্ড ম্যাচের যে কোনো একটিতে।

বাকি তিন ম্যাচে বিরাট কোহলিদের প্রতিপক্ষ আফগানিস্তান, নামিবিয়া ও স্কটল্যান্ড। প্রতিপক্ষ বিবেচনায় ভারত সবকটি ম্যাচেই জয় পাওয়ার ক্ষমতা রাখে। তবে আফগানিস্তান অঘটন ঘটালে ঘটাতেও পারে। সেমিফাইনালে যাওয়ার ক্ষেত্রে ভারতের জন্য এসব সমীকরণ পূরণ হবে কি না- এই প্রশ্নের উত্তরে হয়তো প্রত্যেকে না-বোধক শব্দটাই মুখে আনবেন। বাস্তবতাও তাই, কেননা রবি শাস্ত্রীর শিষ্যদের হারিয়ে দেওয়া নিউজিল্যান্ড নিশ্চয় স্কটল্যান্ড ও নামিবিয়ার মুখোমুখি দেখায় হারবে না।


সে হিসেবে পাকিস্তানের পর দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালের টিকিট পাওয়ার সম্ভাবনা উজ্জ্বল কিউইদেরই। সম্ভাবনা রয়েছে আফগানিস্তানেরও। পাকিস্তান ম্যাচে মোহাম্মদ নবি বাহিনী যেভাবে লড়াই করেছে তাতে কিউই ও ভারতের জন্যও আফগানিস্তান বড় হুমকিস্বরূপ। কে জানে, শেষ পর্যন্ত সেমির টিকিট কার হাতে উঠতে যাচ্ছে!

 

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

আরও খবর

Video