ঢাকা , শনিবার, ২০২২ জানুয়ারী ২২, ৮ মাঘ ১৪২৮

ক্যাম্পাস

এসএসসির ‘ফল প্রকাশ’ যেদিন

নিজস্ব প্রতিবেদক | টুয়েন্টিফোর টিভি
প্রকাশিত : মঙ্গলবার, ২০২১ ডিসেম্বর ২১, ০৩:৪৪ অপরাহ্ন

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রস্তুত রয়েছে। প্রধানমন্ত্রীর সম্মতিতে ডিসেম্বরের শেষ সপ্তাহে শিক্ষা মন্ত্রণালয় ফল প্রকাশ করবে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম।

সোমবার (২০ ডিসেম্বর) আমিরুল ইসলাম সংবাদমাধ্যমকে বলেন, আমরা ফল প্রকাশের সব প্রস্তুতি সম্পন্ন করেছি। মন্ত্রণালয় অনুমতি দিলে ডিসেম্বরের যেকোনো দিন ফলাফল প্রকাশ করতে পারবো। এক্ষেত্রে প্রধানমন্ত্রীর সম্মতিরও প্রয়োজন রয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, আমাদের টার্গেট ডিসেম্বরের শেষ সপ্তাহে অর্থাৎ ২৩ থেকে ৩০ তারিখ। তবে তারও আগে যদি শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি মেলে, আমরা ফলাফল প্রকাশে প্রস্তুত আছি।

জানা গেছে, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি থেকে ফলাফল প্রস্তুত করে রোববার (১৯ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর সম্মতি নিয়ে তারিখ নির্ধারণ করবে।

এর আগে, গত ১৪ নভেম্বর শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। শেষ হয় ২৩ নভেম্বর। করোনার কারণে এ বছর সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। পরীক্ষা শুরুর দিন শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, পরীক্ষা শেষের এক মাসের মধ্যে ফল প্রকাশ করা হবে।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন পরীক্ষার্থী অংশ নেয়। করোনার কারণে এবছর ভিন্নভাবে অনুষ্ঠিত হয় এই পরীক্ষা। অন্যান্য বছরের মতো সব বিষয়ের পরীক্ষা হয়নি। শুধু গ্রুপভিত্তিক (বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা ইত্যাদি) তিনটি বিষয়ে সময় ও নম্বর কমিয়ে হয় এই পরীক্ষা। আবশ্যিক ও চতুর্থ বিষয়ের কোনো পরীক্ষা হয়নি। এসব বিষয়ে জেএসসি ও সমমানের পরীক্ষার নম্বরের ভিত্তিতে (ম্যাপিং করে) নম্বর দেওয়া হবে।

 

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

আরও খবর

Video