ঢাকা , মঙ্গলবার, ২০২৪ Jun ১৮, ৪ আষাঢ় ১৪৩১
#

লাইফস্টাইল

এক সঙ্গে আম-দুধ খাওয়া ভালো না খারাপ?

লাইফস্টাইল ডেস্ক | টুয়েন্টিফোর টিভি
প্রকাশিত : রবিবার, ২০২৩ Jun ০৪, ০১:১৪ অপরাহ্ন
#

অনেকেই আমের সঙ্গে দুধ খেতে ভালোবাসেন। খেতে বেশ সুস্বাদু হলেও এ খাবারটি শরীরের জন্য আদৌ উপকারী কি না তা কিন্তু অনেকেরই অজানা।

আমের ফাইবার আর দুধের প্রোটিন রক্তস্বল্পতায় ভুগছেন এমন রোগী কিংবা কোষ্ঠকাঠিন্য রোগীদের জন্য বেশ উপকারী। তবে প্রচুর ভিটামিন আর মিনারেলে ভরপুর হলেই যে তা শরীরের জন্য সবার ক্ষেত্রেই উপকারী হবে, এমনটা কিন্তু নয়।

ভারতীয় আয়ুর্বেদ চিকিৎসক ডা. দীক্ষ্মা ভাবসা মনে করেন, এর উপকারিতা তখনই পাওয়া যাবে যখন খাবারে চিনি ব্যবহার করা হবে না। তবে  যাদের শরীরে প্রদাহজনিত সমস্যা, অটো ইমিউন ডিসঅর্ডার বা ত্বকের সমস্যা রয়েছে বা যারা দুর্বল বিপাকজনিত সমস্যায় ভুগছেন তাদের ক্ষেত্রে আম-দুধ একসঙ্গে না খাওয়াই ভালো।

এদিকে ভারতের ডায়েটিশিয়ান ও পুষ্টিবিদ ডা. অর্চনা বাত্রা বলেন, আম-দুধের মিশ্রণ শরীরে সিস্টেমিক ব্যাধি সৃষ্টি করতে পারে। দীর্ঘদিন আম দুধ একসঙ্গে খাওয়ার অভ্যাসে ক্ষেত্রবিশেষে অ্যাসিডিটি, কনজেশন, পুরুষত্বহীনতা, অন্ধত্ব, উন্মাদনা, বন্ধ্যাত্ব, হজমজনিত অসুস্থতা, বদহজম, গাঁজন, পট্রিফ্যাকশন ও প্রায়ই গ্যাস তৈরির পাশাপাশি টক্সেমিয়ার মতো কঠিন রোগের ঝুঁকি বাড়ে।

তাই একসঙ্গে আম দুধ না খাওয়াই ভালো। আম খাওয়ার পর কোমল পানীয় কিংবা ঠান্ডা জাতীয় কিছু খাওয়া থেকেও বিরত থাকতে বলছেন বিশেষজ্ঞরা।

সূত্র: এবিপি লাইভ, এই সময় 

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

আরও খবর

Video