ঢাকা , শনিবার, ২০২২ জানুয়ারী ২২, ৮ মাঘ ১৪২৮

জাতীয়

রোববার থেকেই শুরু হচ্ছে বুস্টার ডোজ: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | টুয়েন্টিফোর টিভি
প্রকাশিত : শনিবার, ২০২১ ডিসেম্বর ১৮, ০২:৪৪ অপরাহ্ন

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, রোববার থেকেই শুরু হচ্ছে করোনার বুস্টার ডোজ। মহাখালি বিসিপিএস প্রতিষ্ঠানে ষাটোর্ধ্ব ব্যক্তি ও ফ্রন্টলাইনার ওয়ার্কারদের মাঝে এ টিকা দেয়া হবে।

শনিবার (১৮ ডিসেম্বর) দুপুরে মানিকগঞ্জের গড়পাড়ায় শুভ্র সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে মানিকগঞ্জ সদর ও সাটুরিয়া উপজেলার মেধাবী শিক্ষার্থীদের মাঝে বৃত্তি, শীতবস্ত্র ও ক্ষতিগ্রস্তদের মাঝে ঢেউটিন বিতরণ করা হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, উদ্বোধনী দিনে শতাধিক মানুষকে বুস্টার ডোজ দেয়া হবে। তাদের মধ্যে ষাটোর্ধ্ব ব্যক্তি ও ফ্রন্টলাইন ওয়ার্কার (যেমন চিকিৎসক, নার্স, টেকনিশিয়ান, গণমাধ্যম কর্মী) থাকবেন।

মন্ত্রী বলেন, প্রথমে ফাইজার টিকার বুস্টার ডোজ দেয়া হবে। ডব্লিউএইচও এটির অনুমোদন দিয়েছেন। যারা প্রথম দিকে টিকা নিয়েছেন তারাই বুস্টার ডোজের আওতায় আসবেন। পর্যায়ক্রমে সারাদেশেই এ কর্মসূচি চালু হবে। এছাড়া যাদের দ্বিতীয় ডোজ টিকার বয়স ৯ মাসের বেশি হয়েছে তাদেরকেই বুস্টার ডোজের আওতায় আনা হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ফাইজারের সাত কোটি টিকা রয়েছে। আগামী মাসে আসবে আরও দুই কোটি। তাই টিকার কোনো সংকট হবে না। ওমিক্রন বিশ্বের বিভিন্ন দেশে দ্রত ছড়িয়ে পড়ছে। ওমিক্রন মেকাবিলায় যা যা করণীয় করা হয়েছে। যারা বিদেশ থেকে আসবে তাদের ৪৮ ঘণ্টা আগে করোনা পরীক্ষা করাতে হবে। এছাড়া সীমান্ত দিয়ে আসলে র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। এরপরও সবাইকে সতর্ক থাকতে হবে।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

আরও খবর

Video