ঢাকা , শনিবার, ২০২৪ এপ্রিল ২০, ৭ বৈশাখ ১৪৩১
#

খেলা

২০২২ বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | টুয়েন্টিফোর টিভি
প্রকাশিত : শনিবার, ২০২১ অক্টোবর ২৩, ০৪:৪০ অপরাহ্ন
#

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্বের বাধা পার হতে সক্ষম হওয়ায় প্রতিযোগিতাটির ২০২২ সালের আসরে সরাসরি খেলবে বাংলাদেশ। দিন কয়েক আগেই আইসিসি এক বিবৃতিতে জানিয়েছিল, যে যে দল এবারের আসরের জন্য কোয়ালিফাই করবে তারা খেলবে ২০২২ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য অষ্টম আসরে।

বাংলাদেশ এবারের বিশ্বকাপের গ্রুপ পর্বের বাধা পার হয়েছে পাপুয়া নিউগিনিকে হারিয়ে। এ জয়ের ফলে ২০২২ বিশ্বকাপে সরাসরি খেলতে আর কোনো বাধা রইল না লাল-সবুজের প্রতিনিধিদের। ১২ দলের ২০২২ সালের আসরে খেলা নিয়ে আইসিসি বিবৃতিতে জানিয়েছিল, ‘এবারের বিশ্বকাপে সুপার টুয়েলভে জায়গা পাওয়া ১২ দল খেলবে অস্ট্রেলিয়া বিশ্বকাপে। সরাসরি আট দল যাবে সুপার টুয়েলভে। এই আট দলের মধ্যে থাকবে এবারের আসরের ফাইনালিস্ট দুই দল। আট দলের বাকি ছ'টি হবে র‍্যাংকিংয়ে যারা শীর্ষে থাকবে। বাকি চার দলকে বৈশ্বিক বাছাই থেকে উঠে আসা চার দলের সঙ্গে খেলতে হবে প্রথম পর্ব।'

অস্ট্রেলিয়ায় বিশ্বকাপের অষ্টম আসর অনুষ্ঠিত হবে আগামী বছরের ১৬ অক্টোবর থেকে। টুর্নামেন্টের পর্দা নামবে ১৩ নভেম্বর। ওই আসরে মোট দল অংশগ্রহণ করবে ১৬টি আর ম্যাচ মাঠে গড়াবে ৪৫টি।

উল্লেখ্য, বৃহস্পতিবার পাপুয়া নিউগিনিকে ৮৪ রানের বড় ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে এর আগে এত বড় ব্যবধানে জয় পায়নি টাইগাররা। বাংলাদেশের ১৮১ রানের জবাবে মাত্র ৯৭ রানে থেমেছে পিএনজির ইনিংস।

প্রতিপক্ষকে ১৮২ রানের টার্গেট দিয়ে আল আমেরাত স্টেডিয়ামে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি অবদান রাখেন সাকিব আল হাসান। ৯ রানে ৪ উইকেট শিকার করেন তিনি। বল হাতে নিয়েই আসাদ ভালার উইকেট তুলে নেন তিনি। ওই ওভারে সাকিব নেন সিমন আতাইয়ের উইকেটও। শূন্য রানেই ফিরে যান আতাই। সেসে বাউকেও নাঈমের ক্যাচ বানান সাকিব। এরপর দশম ওভারে মেহেদী হাসান তুলে নেন নরম্যান ভানুয়ার উইকেট।

পিএনজির মাত্র দুজন ব্যাটার দশের ঘর পেরুতে সক্ষম হন। চাঁদ সোপার ১১ ও কিপলিন দোরিগা ৪৬ রান করেন। সোপারকে ফেরান সাইফ। এর আগে ৭ উইকেট হারিয়ে ১৮১ রানের বড় সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ। পাপুয়া নিউগিনির বিপক্ষে ব্যাটিং তাণ্ডব চালিয়েছেন টাইগার দলপতি মাহমুদউল্লাহ রিয়াদ। ২৭ বলে অর্ধশতক তুকে নিয়েছেন তিনি। এরপরই আউট হয়েছেন ডামিয়েন রাভুর বলে।

সাকিব ফিরে গেলে ৫০ রান করতে তিনি ৩টি চার ও সমানসংখ্যক ছয়ও হাঁকিয়েছেন। সাকিব ৩৭ বলে ৩ ছয়ে ৪৬ রান আসে তার ব্যাট থেকে। শেষ দিকে দুটি ক্যামিও ইনিংস আসে আফিফ হোসেন ও মোহাম্মদ সাইফউদ্দিনের ব্যাট থেকে। ১৪ বলে ৩ চারে ২১ রান করেন আফিফ। সাইফ ৬ বলে তিন শ'র বেশি স্ট্রাইকরেটে করেন ১৯ রান। পাপুয়া নিউগিনির হয়ে দুটি করে উইকেট নেন কাবুয়া, রাভু, ও আসাদ ভালা।

 

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

আরও খবর

Video