ঢাকা , শনিবার, ২০২১ ডিসেম্বর ০৪, ২০ অগ্রহায়ণ ১৪২৮

লাইফস্টাইল

যে বয়সের আগে বিয়ে করলে ঝগড়া হবে বেশি


প্রকাশিত : বুধবার, ২০২১ নভেম্বর ২৪, ০৪:০৪ অপরাহ্ন

দাম্পত্য কলহ সব সংসারেই কমবেশি হয়। তবে অনেক পরিবারেই দাম্পত্য কলহ বেশি দেখা যায়। এর ফলে বিভিন্ন অঘটনও ঘটে। তবে এর কারণ কী শুধুই সাময়িক ভুল বোঝাবুঝি নাকি সব দোষ বয়সের?

আসলে বিয়ে উপযুক্ত বয়সে না হলে সংসারে অশান্তির পরিমাণও বেড়ে যায় বলে মত বিশেষজ্ঞদের। যদিও কোন বয়সে বিয়ে করবেন, সেটা আপনার ব্যক্তিগত সিদ্ধান্ত।

তবে বিয়ে কতটা সফল হবে, তা কিন্তু নির্ভর করে সঙ্গীর সঙ্গে আপনার ঘনিষ্ঠতা ও বোঝাপড়া কতটুকু সেটার উপর। সাম্প্রতিক গবেষণা বলছে, গণিতবিদরা একটি ফর্মুলা বের করেছেন, যা বলে দিতে পারবে কোন বয়স বিয়ের জন্য উপযুক্ত ও সেরা সময়।

ফর্মুলাটি কী? টম গ্রিফিথ্স ও ব্রায়ান ক্রিশচিয়ান তাদের বইয়ে ‘অ্যালগোরিদমস টু লিভ বাই: দ্য কম্পিউটার সায়েন্স অব হিউম্যান ডিসিশনস' এমন একটি ফর্মুলার কথা উল্লেখ করেছেন।

যে ফর্মুলা জানান দেবে কোন বয়স বিয়ের জন্য সঠিক সময়। তাদের ফর্মুলা অনুযায়ী, ২৬ বছর বয়সে বিয়ে করলে সবচেয়ে বেশি সফল হবে সেই বিয়ে। এ বয়সের আগেই যাদের বিয়ে হয়, তাদের দাম্পত্য কলহও বেশি হয়।

এই ফর্মুলার পেছনের যুক্তিও ভিন্ন। ধরুন, আপনার লক্ষ্য হলো ৪০ বছরের মধ্যে নির্দিষ্ট কিছু কাজ শেষ করে ফেলবেন। আপনি যদি নির্ধারিত লক্ষ্যের ৩৭ শতাংশও শেষ করতে পারেন, তখনই বিয়ে করা উচিত। এমনই মত বিশেষজ্ঞদের।

তবে ২৬ বছর বয়সের আগে বিয়ে করলে কী হবে? এ বিষয়ে টম ও ব্রায়ানের মত, ২৬ বছরের আগে বিয়ে করলে সেই দম্পতির মধ্যে সবচেয়ে বেশি ঝগড়া হবে। বিভিন্ন বিষয়ে তর্ক লেগেই থাকবে।

তবে অনেকেই এই থিওরি মানতে নারাজ। তাদের মতে, ২০-৮০ বছর বয়সের মধ্যে সবার জীবনেই পরিবর্তন আসে। পছন্দ-অপছন্দ বদলে যেতে পারে ২৬ বছরের পরও।

তাই অন্য দলের গবেষণায় দাবি করা হয়েছে, ২৮-৩২ বছরের মধ্যে বিয়ে করলে দীর্ঘস্থায়ী হবে বিবাহিত জীবন। একইসঙ্গে সুখীও হবে ওই জুটি।

সূত্র: আইবিটাইমস/ইন্ডিপেন্ডেন্ট ডট ইউকে

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

আরও খবর

Video