ঢাকা , সোমবার, ২০২২ সেপ্টেম্বর ২৬, ১১ আশ্বিন ১৪২৯

লাইফস্টাইল

নিজেই তৈরি করুন ব্যালেন্স ডায়েট

লাইফস্টাইল ডেস্ক | টুয়েন্টিফোর টিভি
প্রকাশিত : রবিবার, ২০২২ আগস্ট ২১, ০২:৫৬ অপরাহ্ন

 শরীরকে ফিট রাখতে ব্যালেন্স ডায়েটের কোনো বিকল্প নেই। কিন্তু অনেকেই বোঝেন না এই ব্যালেন্স ডায়েট কীভাবে তৈরি করবেন। তাই আজ আপনাদের জানাব, ডায়েটের কিছু গুরুত্বপূর্ণ তথ্য যার মাধ্যমে খুব সহজেই আপনি বুঝতে পারবেন আপনার ডায়েটে ঠিক কোন খাবারগুলোকে প্রাধান্য দেবেন।

সুষম খাবারে মূলত পুষ্টিকর ৬ প্রয়োজনীয় উপাদান পাওয়া যায়। এসব খাবারের পাশাপাশি ব্যালেন্স ডায়েটে থাকে প্রচুর শাকসবজি আর ফলমূল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ব্যালেন্স ডায়েটে প্রতিদিন ৪০০ গ্রাম তাজা ফল এবং শাকসবজি থাকা উচিত। মোট খাবারের ৭০ ভাগই হবে শাকসবজি এবং ফলমূল। আর বাকি অংশে ভাত, ডাল, মাছ, মাংসকে প্রাধান্য দিতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও বলছে, সুস্থতার জন্য অবশ্যই চিনি খাওয়া বন্ধ করতে হবে। এ ছাড়া ৩০ শতাংশ ক্যালোরি ও ফ্যাট গ্রহণের মধ্যে ১০ শতাংশ যেন অবশ্যই স্বাস্থ্যকর উৎস থেকে পাওয়া যায়, সেই বিষয়টিও নিশ্চিত করার বিষয়ে গুরুত্ব দিচ্ছে।

খাবার রান্নার ক্ষেত্রে সূর্যমুখী তেলকে অগ্রাধিকার দেয়ার পাশাপাশি খাবারে কমিয়ে আনতে হবে লবণের পরিমাণও।একটি ব্যালেন্স ডায়েটে কার্বোহাইড্রেটের জন্য আপনি বেছে নিতে পারেন ২টি রুটি, ১ বাটি নুডলস অথবা ১ বাটি ভাতের যে কোনো একটিকে।

১ কাপ ডাল, ২ চামচ শাক, ১ বাটি সবজি অবশ্যই রাখুন প্রতিদিনের ডায়েটে। মাছ, মাংস, ডিম এর যে কোনো একটি বেছে নিতে হবে ব্যালেন্স ডায়েটে। প্রতিদিন খেতে পারেন এক গ্লাস দুধও। তবে দুধ খেতে না চাইলে বিকল্প হিসেবে বেছে নিতে পারেন দই বা পনিরকে।

খাবারের শেষে অবশ্যই আপনার পছন্দমতো যে কোনো একটি ফল বেছে নিন। মনে রাখবেন, আপনার তৈরি করা ডায়েটে একজন পূর্ণবয়স্ক পুরুষের ক্ষেত্রে ক্যালোরির পরিমাণ হবে ২ হাজার ৫০০ ক্যালোরি এবং নারীর ক্ষেত্রে এই পরিমাণ হবে ২ হাজার ক্যালোরি।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

আরও খবর

Video