ঢাকা , সোমবার, ২০২২ সেপ্টেম্বর ২৬, ১১ আশ্বিন ১৪২৯

রাজনীতি

জামায়াত নেতারা স্বতন্ত্র থেকে প্রার্থী হতে পারবেন

নিজস্ব প্রতিবেদক | টুয়েন্টিফোর টিভি
প্রকাশিত : বুধবার, ২০২২ আগস্ট ৩১, ০৬:৪৩ অপরাহ্ন

আদালতের রায়ে নির্বাচন কমিশন (ইসি) থেকে নিবন্ধন হারানোর পর দাঁড়িপাল্লা প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেওয়ার কোনো সুযোগ বাংলাদেশ জামায়াতে ইসলামীর না থাকলেও দলটির নেতারা স্বতন্ত্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন।

বুধবার (৩১ আগস্ট) নির্বাচন ভবনের নিজ দফতরে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান সাংবাদিকদের এসব কথা বলেন।

 তিনি বলেন, জামায়াতে ইসলামী আদালতের রায়ে নিবন্ধন হারিয়েছে। তাই দল হিসেবে নির্বাচনে অংশ নিতে পারবে না। স্বতন্ত্র প্রার্থীরা যেভাবে ভোটে দাঁড়ায়, যে শর্তগুলো আছে, সেগুলো পূরণ করলে যে কেউ ভোটে দাঁড়াতে পারবে। সে নিয়ম অনুযায়ীই চলবে। ঢালাও বলতে পারবো না।  

সংসদ নির্বাচনে সিসি (ক্লোজ সার্কিট) ক্যামেরা ব্যবহারের বিষয়ে নির্বাচন কমিশনার আহসান হাবিব বলেন, সিসি ক্যামেরা পাইলট হিসেবে কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন ও পাঁচ পৌরসভা নির্বাচনে ব্যবহার করে ভালো সাড়া পেয়েছি। কুসিকের চারটা কেন্দ্রের ফলাফল নিয়ে যখন কথা উঠল, কাজেই সিসি ক্যামেরা কিন্তু দেখা গেছে কখন কেন্দ্র থেকে ভোটের ফলাফল প্রিন্ট নেওয়া হয়েছে। ফুটেজ দেখেই কিন্তু ১২ জনকে গ্রেফতার করেছি। কাজেই এটা রাখার ঐকান্তিক ইচ্ছা আছে।  

তিনি বলেন, আসন্ন গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনেও সিসি ক্যামেরা থাকবে। পরবর্তী সিটি নির্বাচনেও ক্যামেরা থাকবে। আমাদের ইচ্ছা আছে সংসদ নির্বাচনে ৩০০ আসনেই সিসি ক্যামেরা বসানোর। এতে বিশাল অর্থের প্রয়োজন হয়। এতো আসনে সাপোর্ট দেওয়ার মতো কোনো প্রতিষ্ঠান আছে কিনা, সেটা দেখা হচ্ছে। আন্তরিক ইচ্ছা আছে আমাদের। এটার জন্য আমরা একটা বাজেট রাখবো। সেটার ওপর সিদ্ধান্ত নেবো।  

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার আহসান হাবিব বলেন, কোনো অনিয়ম হলে ছবি তোলে পাঠান। সাহায্য করেন আমাদের। কাজ কাহারে বলে, কত প্রকার ও কী কী, দেখাই দেই।  

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

আরও খবর

Video