ঢাকা , সোমবার, ২০২২ সেপ্টেম্বর ২৬, ১১ আশ্বিন ১৪২৯

দেশজুড়ে

রাঙামাটিতে চলছে হরতাল

নিজস্ব প্রতিবেদক | টুয়েন্টিফোর টিভি
প্রকাশিত : মঙ্গলবার, ২০২২ সেপ্টেম্বর ০৬, ১০:৫১ পূর্বাহ্ন

ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের সভা আহ্বানের প্রতিবাদে রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের ডাকা ৩২ ঘণ্টার হরতাল চলছে।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে হরতাল শুরু হয়েছে। চলবে আগামীকাল বুধবার (৭ সেপ্টেম্বর) দুপুর ২টা পর্যন্ত।

 এর আগে রাঙামাটিতে ৩২ ঘণ্টা হরতালের সমর্থনে মিছিল করেছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ। আগের দিন সোমবার সন্ধ্যায় শহরের কাঁঠালতলী এলাকা থেকে মিছিলটি বের করা হয়। শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহরের বনরুপা এলাকায় সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।
 
সোমবার সকালে সংবাদ সম্মেলনের মাধ্যমে ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের বৈঠক বাতিল ও সাত দফা দাবিতে রাঙামাটিতে নাগরিক পরিষদের ৩২ ঘণ্টা হরতালের ডাক দেয় দলটি।
 
প্রসঙ্গত, বুধবার রাঙামাটিতে ভূমি কমিশনের অস্থায়ী কার্যালয়ে পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। পার্বত্য চুক্তি স্বাক্ষরের পর ভূমি বিরোধ নিষ্পত্তির জন্য ২০০১ সালে ‘পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন’ করে সরকার। আইনটি ২০১৬ সালে সংশোধন করা হয়। কিন্তু আইন সংশোধনের পর কমিশনের বিধিমালা প্রণয়ন করা হয়নি। এই অবস্থায় থমকে আছে ভূমি বিরোধ নিষ্পত্তির কাজ। আইনটি সংশোধনের পর কমিশন কাজ শুরু করে এবং বিরোধপূর্ণ জমির মালিকদের কাছে দরখাস্ত আহ্বান করে। কিন্তু বিধিমালা প্রণয়ন না হওয়ায় কাজে হাত দিতে পারেনি কমিশন। এরপরেই করোনা ভাইরাসের সংক্রমণ। স্থবির হয়ে পড়ে তিন পার্বত্য জেলার ভূমি বিরোধ নিষ্পত্তির কাজ।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

আরও খবর

Video