ঢাকা , সোমবার, ২০২২ সেপ্টেম্বর ২৬, ১১ আশ্বিন ১৪২৯

জাতীয়

রোহিঙ্গা অভিবাসীরা বাংলাদেশের জন্য বড় বোঝা: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | টুয়েন্টিফোর টিভি
প্রকাশিত : রবিবার, ২০২২ সেপ্টেম্বর ০৪, ০৩:৪৬ অপরাহ্ন

রোহিঙ্গা সংকট মোকাবেলায় প্রতিবেশি দেশ হিসেবে ভারত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতীয় সংবাদ সংস্থা এশিয়ান নিউজ ইন্টারন্যাশনালকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেছেন, শুধু বাংলাদেশের জন্য নয়, পুরো এলাকার জন্যই রোহিঙ্গারা দিনদিন ক্ষতিকর হয়ে ওঠছে। সাক্ষাৎকারে ওঠে আসে দেশের রাজনীতি, বাংলাদেশ-ভারত সম্পর্ক, রোহিঙ্গা প্রত্যাবাসন ও অভিন্ন নদীর পানিবণ্টন চুক্তিসহ নানা বিষয়।
শেখ হাসিনা বলেন, উপমহাদেশের অন্যতম পুরনো রাজনৈতিক দল আওয়ামী লীগ। আর তারাই একমাত্র জনগণের প্রত্যাশা পূরণে কাজ করে। জনগণ বিরোধীদের প্রত্যাখ্যান করেছে বলেও জানান তিনি।

বাংলাদেশ ভাটির দেশ উল্লেখ করে শেখ হাসিনা বলেন, অভিন্ন নদীগুলোর পানির হিস্যা অবশ্যই মিমাংসা হওয়া উচিত। তিস্তার পানি না পাওয়ায় উত্তরবঙ্গের মানুষের সীমাহীন দুর্দশার কথাও জানান তিনি। এবারের দিল্লি সফরে অমিমাংসিত এসব বিষয় সমাধানে জোর দেবেন বলেও জানান প্রধানমন্ত্রী। তবে তা পুরোপুরি নির্ভর করছে ভারতের ওপর, এও উল্লেখ করেন তিনি।

বিশেষ এই সাক্ষাৎকারে ওঠে আসে রোহিঙ্গা প্রসঙ্গ। প্রধানমন্ত্রী বলেন, প্রায় ১২ লাখ রোহিঙ্গা এখন বাংলাদেশের সবচেয়ে বড় বোঝা। আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষায় দ্রুত তাদের প্রত্যাবাসন নিশ্চিত করার কথা জানান তিনি। এ জন্য ভারতের সহযোগিতা চান শেখ হাসিনা।

তিনি আরও জানান, অসংখ্য চ্যালেঞ্জ মোকাবেলা করলেও পরিকল্পিত উন্নয়নের কারণে দেশের অর্থনীতি যথেষ্ট শক্তিশালী। দৃঢ়ভাবে উল্লেখ করেন, বাংলাদেশের পরিস্থিতি কখনোই শ্রীলঙ্কার মতো হবে না।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

আরও খবর

Video