ঢাকা , সোমবার, ২০২২ সেপ্টেম্বর ২৬, ১১ আশ্বিন ১৪২৯

জাতীয়

মেট্রোরেলে ভাড়া নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক | টুয়েন্টিফোর টিভি
প্রকাশিত : মঙ্গলবার, ২০২২ সেপ্টেম্বর ০৬, ০১:২৯ অপরাহ্ন

বহুল কাঙ্ক্ষিত মেট্রোরেলে ভাড়া নির্ধারণ করা হয়েছে। প্রতি কিলোমিটার ৫ টাকা আর সর্বনিম্ন ভাড়া ২০ টাকা করা হয়েছে।

এছাড়া রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ১০০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। 

মঙ্গলবার (০৬ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, আগামী ১৬ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেলের উদ্বোধন করবেন।

মেট্রোরেল উদ্বোধনের আর মাত্র কয়েক মাস বাকি। সব প্রস্তুতি শেষ পর্যায়ে। সবকিছু ঠিক থাকলে ডিসেম্বরেই উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে মেট্রোরেল।

গত বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) শুরু হয়েছে মেট্রোরেলের সমন্বিত ট্রায়াল। অক্টোবরে হবে যাত্রীবিহীন চলাচল। প্রাথমিক পর্যায়ে ১০ মিনিট পর পর চলবে ট্রেন। পরে নেমে আসবে তিন মিনিটে। সংবাদ সম্মেলনে এ কথা জানান এ প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।

এম এ এন ছিদ্দিক বলেন, প্রথমে ঢোকার পরই দেখা যাবে, সেখানে টিকিট কীভাবে কাটা হয়। এই ব্যবস্থাটা এখানে বলা আছে। দুইভাবে টিকিট কাটা যাবে। একটা ম্যানুয়াল ব্যবস্থা, অন্যটা নিজে টিকিট কাটার ব্যবস্থা। তারপর একটা হল রুমে ঢুকতে হবে। সেই হল রুমে ৫০ জনের বসার ব্যবস্থা আছে।

প্রাথমিক পর্যায়ে চলতি বছরের ডিসেম্বরে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত যে বাণিজ্যিক যাত্রা শুরু হবে সেই পর্বে চলবে দশটি ট্রেন।

তিনি জানান, প্রাথমিকভাবে এই দশটি ট্রেন প্রতি ১০ মিনিট পরপর আসা-যাওয়া করবে।

প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক আরও বলেন, আগামী ডিসেম্বরকে মাথায় রেখে দুটো বিষয় টার্গেট করে আমরা অগ্রসর হচ্ছি। একটা হচ্ছে, সিস্টেম ইন্টিগ্রেশন টেস্ট বা ইন্টিগ্রেটেড টেস্ট, যেটা আমরা ১ সেপ্টেম্বর শুরু হয়েছে। তারপর ড্রাইভিং অন সিমুলেটর, পুরো সিস্টেমটাকেই সিমুলেট করে ওই সিস্টেমে দেয়া আছে। সেখানে তিনি ড্রাইভ করবেন। সেটা আগামী ১ অক্টোবর থেকে শুরু করছি।  

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত এমআরটি লাইন সিক্সের সবশেষ অগ্রগতি ৯৩ দশমিক ৮৬ ভাগ।

প্রসঙ্গত: এর আগে মেট্রোরেলের ভাড়া কেমন হতে পারে, তার একটি নমুনা তালিকা প্রকাশ করেছিল ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। সেখানে মেট্রোরেলের সর্বনিম্ম ভাড়া ২০ টাকা এবং সর্বোচ্চ ভাড়া ১০০ টাকা হতে পারে বলে জানানো হয়। মেট্রোরেল আইন ২০১৫ অনুযায়ী, ভাড়া নির্ধারণ করতে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নেতৃত্বে সাত সদস্যের একটি কমিটি করা হয়।

মেট্রোরেল আইনে বলা হয়, মেট্রোরেলের পরিচালন ব্যয় ও জনসাধারণের আর্থিক সামর্থ্য বিবেচনায় নিয়ে ভাড়ার সর্বনিম্ম ও সর্বোচ্চ হার সুপারিশ করবে এ কমিটি। এজন্য ভাড়ার সুপারিশের ক্ষেত্রে রুট ও আরোহন স্থানের দূরত্ব, প্রাপ্তবয়স্ক, শিশু ও প্রতিবন্ধী ব্যক্তি, সামাজিক ও অর্থনৈতিক বিষয় এবং অন্যান্য গণপরিবহনের ভাড়ার সঙ্গে সামঞ্জস্য রক্ষার বিষয়গুলো বিবেচনায় রাখতে হবে। আইন অনুযায়ী সেই কমিটি গঠন করা হয় ২০২০ সালের ৯ সেপ্টেম্বরে।

মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে রয়েছে রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট- ডিটিএমসিএল।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

আরও খবর

Video