ঢাকা , সোমবার, ২০২২ সেপ্টেম্বর ২৬, ১১ আশ্বিন ১৪২৯

জাতীয়

ইভিএমের জন্য ৮ হাজার ৭১১ কোটি টাকা চায় ইসি

নিজস্ব প্রতিবেদক | টুয়েন্টিফোর টিভি
প্রকাশিত : সোমবার, ২০২২ সেপ্টেম্বর ১৯, ০২:৪৫ অপরাহ্ন

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য নতুন ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ক্রয়ের জন্য ৮ হাজার ৭১১ কোটি টাকা চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। 

প্রস্তাবিত প্রকল্পটির অধীনে প্রায় ২ লাখ ইভিএম কেনা। সেই সঙ্গে যন্ত্রের যথাযথ সংরক্ষণ, রক্ষণাবেক্ষণ ওয়্যারহাউজ প্রশিক্ষণ ও জনবল তৈরি করা। সব মিলিয়ে প্রায় ৮ হাজার কোটি টাকার সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে। প্রস্তাবটি এখন পাঠানো হবে পরিকল্পনা কমিশনে।

সোমবার (১৯ সেপ্টেম্বর) রাজধানীর নির্বাচন কমিশন ভবনে অনুষ্ঠিত কমিশন সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান নির্বাচন কমিশনার মো. আলমগীর।

ইসি আলমগীর বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএমের মাধ্যমে নির্বাচন করার সিদ্ধান্ত হয়েছে। আমাদের বর্তমানে যে ইভিএম আছে তা দিয়ে প্রায় ৭০-৭৫টি আসনে নির্বাচন করা সম্ভব। অবশিষ্ট যদি নির্বাচন করত হয় তাহলে অর্থাৎ ১৫০টি আসনে যদি নির্বাচন করতে হয় তাহলে আমাদের আরও ইভিএম প্রয়োজন হবে।


তিনি আরও বলেন, এই বিষয়ে একটি প্রকল্প তৈরি করার জন্য সচিবালয়কে বলা হয়েছিল। সেটি তারা তৈরি করে গত সভায় উপস্থান করে। সেখানে আমাদের কিছু প্রশ্ন ছিল, সেগুলোর সঠিক উত্তর তারা দিতে পারেননি। তারা আজ সেগুলো যথাযথভাবে উপস্থান করেছে। নির্বাচন কমিশনের পক্ষ থেকে মনে হয়েছে এটি এখন ঠিক আছে। আমরা এখন প্লানিং কমিশনে অনুমোদনের জন্য পাঠাবো।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

আরও খবর

Video