ঢাকা , শনিবার, ২০২১ ডিসেম্বর ০৪, ২০ অগ্রহায়ণ ১৪২৮

খেলা

জয়রথ ছুটছে আর্জেন্টিনার

স্পোর্টস ডেস্ক | টুয়েন্টিফোর টিভি
প্রকাশিত : শনিবার, ২০২১ নভেম্বর ১৩, ১২:৪৩ অপরাহ্ন
উরুগুয়েকে ১-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা

মন্টেভিডিওতে বাংলাদেশ সময় শনিবার ভোরে শুরু হওয়া বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে উরুগুয়েকে ১-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। এদিন লিওনেল মেসিকে বেঞ্চে রেখেই দল সাজান লিওনেল স্কালোনি। তবে ম্যাচের শুরুতেই আসল কাজটা সেরে করে ফেললেন অ্যাঞ্জেল ডি মারিয়া।

কষ্টের এই জয়ে বিশ্বকাপে জায়গা পাকা করার পথে আরেক ধাপ এগিয়ে গেল আর্জেন্টিনা। ম্যাচের আগের দিন স্কালোনি জানান, চোট থেকে সেরে উঠে মেসি খেলতে প্রস্তুত। তবে সতর্কতার জন্যই কি-না, তাকে বাইরে রেখে খেলতে নামে আর্জেন্টিনা। নির্ধারিত সময়ের ১৫ মিনিট বাকি থাকতে দলের সেরা তারকাকে বদলি নামান কোচ।

২০২২ কাতার বিশ্বকাপের লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইয়ে আর্জেন্টিনার এটি অষ্টম জয়। সঙ্গে চার ড্রয়ে ১২ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে তারা। ৩৪ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল।

গত মাসেই গোছানো ও ছন্দময় ফুটবলে উরুগুয়েকে ৩-০ গোলে উড়িয়ে দেয় আর্জেন্টিনা। ফিরতি দেখায় ম্যাচের সাত মিনিটের মাথায় গোলের দেখা পেয়ে যায় তারা। ডান দিক থেকে পাওলো দিবালার পাস ডি বক্সে ধরে এক পলকে সামনে দেখে শট নেন অ্যাঞ্জেল ডি মারিয়া। বল দূরের পোস্ট ঘেঁষে ঠিকানা খুঁজে নেয়। আর্জেন্টিনা লিড নেয় ১-০ গোলে।

এরপর খেলার গতি কিছুটা কমে যায় আলবেসিলেস্তেরা। অন্যদিকে গোল হজম করে চাপ বাড়ায় উরুগুয়ে। ৩২তম মিনিটে দুর্ভাগ্য বাধা হয়ে না দাঁড়ালে গোল পেতে পারতো তারাও। লুইস সুয়ারেজের শট গোলরক্ষককে ফাঁকি দিলেও পোস্টে লেগে ফেরে। ফিরতি বল ফাঁকায় পেয়ে নেন লক্ষ্যভ্রষ্ট শট।

দ্বিতীয়ার্ধের শেষ দিকে আক্রমণ-প্রতি আক্রমণে খেলা বেশ জমেও উঠেছিল। বিশেষ করে উরুগুয়ে; বাছাইয়ে যাদের ৫টি গোল এসেছে শেষ দিকের চেষ্টায়। সেখানে অসাধারণ দুটি সুযোগ পেলেও ভাগ্যদেবী তাদের সহায় ছিল না। ৮৪ মিনিটে সতীর্থের ক্রস হেড করে বারের ওপর দিয়ে পাঠিয়ে দিয়েছেন অগাস্টিন আলভারেস। ৮৬ মিনিটে আরেকটুর জন্য গোল পেতে যাচ্ছিল তারা। একই খেলোয়াড়ের সুযোগ সন্ধানী শট মার্তিনেজের হাত ফসকে বের হয়ে যাচ্ছিল। দ্বিতীয় চেষ্টায় বল ধরতে সক্ষম হয়েছেন আর্জেন্টাইন গোলরক্ষক।

শেষ দিকে এসে মাঠে নামেন মেসি। আর মাঠে নেমেই নির্ধারিত সময় শেষে যোগ করা সময়ে ডি বক্সের বাইরে থেকে মেসির শট লক্ষ্যের ধারে কাছেও ছিল না। উরুগুয়েও আর পারেনি তেমন কিছু করতে। বিশ্বকাপের পথে আরেক ধাপ এগোনোর পাশাপাশি অপরাজিত পথচলাও ধরে রাখল দুবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

সব প্রতিযোগিতা মিলিয়ে সবশেষ ২৬ ম্যাচে অপরাজিত আছে স্কালোনির দল, যার শুরুটা হয়েছিল ২০১৯ সালের মাঝামাঝি সময়ে। পরের রাউন্ডে বাংলাদেশ সময় আগামী বুধবার ভোরে দেশের মাঠে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের মুখোমুখি হবে মেসিরা। কাতার বিশ্বকাপে খেলা এরই মধ্যে নিশ্চিত করেছে ব্রাজিল। এই ম্যাচে টিকেট পেয়ে যেতে পারে আর্জেন্টিনাও।

লাতিন বাছাইয়ে ১২ ম্যাচে ৮ জয় ও ৪ ড্রয়ে ২৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে আর্জেন্টিনা। সমান ম্যাচে ১১ জয় ও ১ ড্রয়ে ৩৪ পয়েন্ট নিয়ে কাতার বিশ্বকাপের টিকিট কাটা ব্রাজিল আছে শীর্ষে। ১৬ পয়েন্ট নিয়ে উরুগুয়ে আছে ছয়ে।  এখান থেকে শীর্ষ চার দল নিশ্চিত করবে মূল পর্ব।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

আরও খবর

Video