ঢাকা , শনিবার, ২০২১ ডিসেম্বর ০৪, ২০ অগ্রহায়ণ ১৪২৮

আন্তর্জাতিক

সুদানের প্রধানমন্ত্রী গৃহবন্দি

টুয়েন্টিফোর টিভি
প্রকাশিত : সোমবার, ২০২১ অক্টোবর ২৫, ১১:৪৭ পূর্বাহ্ন

সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদক দেশটির সামরিক বাহিনীর অজ্ঞাত সদস্যদের দ্বারা গৃহবন্দি হয়েছে।

মধ্যপ্রাচ্য ভিত্তিক গণমাধ্যম আল হাদাদ টিভির বরাতে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল জাজিরা জানায়, সোমবার (২৫ অক্টোবর) ভোরে তার বাড়ি প্রথমে ঘেরাও করে ওই অজ্ঞাত সদস্যরা পরে তাকে গৃহবন্দি করা হয়।
 
আল জাজিরা জানিয়েছে আল হাদাদ টিভি অজ্ঞাত সূত্রের বরাতে সংবাদটি প্রকাশ করেছে। এদিকে স্বাধীনভাবে সেই সংবাদ বিশ্লেষণ করা সম্ভব হয়নি।
 
আল জাজিরা জানাচ্ছে, এমন এক সময়ে এ তথ্য প্রকাশ পেল যার কয়েকদিন আগেই সুদানের বেশ কয়েকজন মন্ত্রী এমনকি প্রধানমন্ত্রী দামদকের গণমাধ্যম বিষয়ক উপদেষ্টাকে সামরিক বাহিনীর সদস্যরা আটক করে।
 
আল জাজিরার প্রতিবেদক হিবা মরগান যিনি সুদানের রাজধানী খার্তুমে কর্মরত, তিনি জানান, দেশটিতে টেলিযোগাযোগ ব্যবস্থা একেবারেই বন্ধ করে দেয়া হয়েছে। এ কারণে দেশটিতে কি হচ্ছে তার তথ্য পাওয়া খুব কঠিন।
 
তিনি আরও জানান, তবে আমরা যারা সংবাদ পরিবেশন করি তারা জেনেছি শিল্পমন্ত্রীকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতার হওয়ার কিছুক্ষণ আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট দিয়ে তিনি জানান, সেনাবাহিনীর সদস্যরা তার বাড়ির পাশে অবস্থান করছেন।
 
হিবা মরগান জানান, আমরা আরও নিশ্চিত হয়েছি তথ্যমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর একজন উপদেষ্টাও গ্রেফতার হয়েছেন। সার্বভৌমত্ব কাউন্সিল( সেনাবাহিনী-বেসামরিক গোষ্ঠির সমন্বয়ে গঠিত পরিষদ) এর খুবই গুরুত্বপূর্ণ সদস্যকে গ্রেফতার করা হয়েছে।
 
সুদানের দীর্ঘদিনের প্রেসিডেন্ট ওমর আল বশিরকে ২০১৯ সালে সরিয়ে দেওয়ার পর সামরিক বাহিনী ও বেসামরিক গোষ্ঠীগুলোর নড়বড়ে এক ক্ষমতা ভাগাভাগির চুক্তির মধ্য দিয়ে গত দুই বছর ধরে পরিচালিত হয়ে আসছিল পূর্ব আফ্রিকার দেশটি।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

আরও খবর

Video